Shakib al Hasan and Mashrafe Mortaza will be two key players for Bangladesh © Getty Images
Shakib al Hasan (Left) and Mashrafe Mortaza will be two key players for Bangladesh © Getty Images

বিশ্বকাপ ২০১৫য় যোগদান করতে ইতিমধ্যেই অস্ট্রেলিয়ার মাটিতে পা রেখেছে মশরফে মোর্তাজার বাংলাদেশ। ১৮ই ফেব্রুয়ারি আফগানিস্তানের বিরুদ্ধে শুরু হবে তাদের বিশ্বজয়ের অভিযান। ক্রিকেটের এই মহাযজ্ঞের প্রাক্কালে বাংলাদেশের শক্তি, দুর্বলতা, ও মুখ্য খেলোয়াড়দের বিশ্লেষণ করলেন সন্দীপন বন্দ্যোপাধ্যায়

ঢাকা থেকে ব্রিসবেনের দূরত্ব ৮,৮০২ কিলোমিটার। নিজের দেশ থেকে বহুদূরে কুইন্সল্যান্ডের এই শহর এখন মশরফে মোর্তাজা, শাকিব অল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমদের “বেস”। সমর্থক ও মিডিয়ার চোখের আড়ালে বাংলাদেশ নীরবে প্রস্তুতি সারছে বিশ্বকাপের। প্রথম ম্যাচের আগে পাকিস্তান ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে অনুশীলনী ম্যাচও খেলবেন মোর্তাজারা।

কিন্তু ক্রিকেটের এই মহাযজ্ঞের জন্য কতটা প্রস্তুত বাংলাদেশ? অস্ট্রেলিয়ার পেস, নিউজিল্যান্ডের সুইংএর সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতা কতটুকু তাদের? অচেনা, প্রতিকূল পরিস্থিতিতে এই ১৫ বাঙালি কি নিজেদের মেলে ধরতে পারবেন? আসুন, দেখা যাক্‌।

শক্তি (strengths): বাংলাদেশের মূল শক্তি স্পিন, আর এবারের বিশ্বকাপের ক্রীড়াসূচির দিকে তাকালেই বোঝা যাবে যে পরিস্থিতি বিশেষ সুবিধের নয়। অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের পিচে শাকিবের দলবলের সফল হওয়ার সম্ভাবনা কমই হওয়ার কথা। কিন্তু এ’কথা মনে রাখতে হবে যে এবারে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের পিচের প্রকৃতি খানিকটা হলেও বদলেছে; তার ওপর বিশ্বকাপ ওখানকার গ্রীষ্মের শেষে। পিচ মন্থর হতেও পারে, ঘুরতেও পারে, আর সেক্ষেত্রে বাংলাদেশ কঠিন প্রতিপক্ষ হয়ে উঠতে পারে, বিশেষতঃ নন-এশীয় দলের বিরুদ্ধে।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডের সেরা বোলার অবশ্যই শাকিব, কিন্তু তাছাড়াও দলে স্পিনারের ছড়াছড়ি। বিগ ব্যাশ লীগ (BBL) খেলার জন্য শাকিবের অভিজ্ঞতা আরও সমৃদ্ধ হয়েছে, খেলার মান হয়েছে আরও উন্নত। মোর্তাজার নেতৃত্বে পেস আক্রমণও নিছক ফেলনা নয়। ব্যাট হাতে দলের মূল স্তম্ভ আবার ঐ শাকিবই, কিন্তু বড় কিছু করে দেখাতে হলে তামিম-মোমিনুল-মুশফিকুরদেরও ভাল খেলতে হবে।

দুর্বলতা (weaknesses): অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডে খেলার অনভিজ্ঞতা সম্ভবতঃ বাংলাদেশের সবথেকে বড় প্রতিকূলতা হয়ে দাঁড়াবে। এখানে শাকিবের বিগ ব্যাশ লীগ (BBL)  খেলার অভিজ্ঞতা আবার কাজে দেবে। বাংলাদেশীদের বিরুদ্ধে যে বিপক্ষের ফাস্ট বোলাররা শর্টপিচ বল করবেন, তা বলাই বাহুল্য। এই দুর্বলতা শাকিব-তামিম-মুশফিকুর-মোমিনুলরা কীভাবে কাটিয়ে ওঠেন সেটাই দেখার বিষয়।

বাংলাদেশ জিততে অভ্যস্ত নয়, তাই আত্মবিশ্বাসের অভাব তাদের বরাবর ভুগিয়েছে। তবে ২০০৭এ ভারত ও দক্ষিণ আফ্রিকা, ২০১১এ ইংল্যান্ডকে হারানো বাংলাদেশকে হেলাফেলা করাও বুদ্ধিমানের কাজ হবে না।

মুখ্য খেলোয়াড় (key players): শাকিব অল হাসান, মসরফে মোর্তাজা, তামিম ইকবাল, মোমিনুল হক, মুশফিকুর রহিম

বিস্ময়নির্বাচন (surprise inclusion): সৌম্য সরকার

বিস্ময়বর্জন (surprise omission): আব্দুর রজ্জাক

Bangladesh Squad for ICC World Cup 2015

মশরফে মোর্তাজা (অধিনায়ক), শাকিব অল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), তামিম ইকবাল, আনামুল হক, মোমিনুল হক, মাহমুদউল্লাহ্‌, নাসির হোসেন, তাইজুল ইসলাম, তাস্কিন আহমেদ, অল্‌-অমীন হোসেন, রুবেল হোসেন, সৌম্য সরকার, শাব্বির রহমান, আরাফত সানি।

(Sandipan Banerjee is a reporter at CricketCountry. Cricket has been the biggest passion for him since his childhood. So, when it came to choosing his career, he chose to turn his passion into his profession. Apart from cricket he likes mountain trekking, river rafting, and photography. His twitter handle is @im_sandipan)